কিছু উপলব্ধি


Image result for experience

জীবনটা চলছে হাওয়ার সাথে পাল্লা দিয়ে । বয়স বাড়ছে ......... শিখছি অনেক কিছু । নতুন নতুন অভিজ্ঞতা জমা হচ্ছে ।
আজ আমার বাক্তিগত কিছু উপলব্ধির কথা লিখব । নিম্ন মদ্ধবিত্ত পরিবারে জন্ম নিয়েছি । কখনো মনে হয়নি আমার এই পরিবারে কোন অপূর্ণতা আছে । আমি পরুদস্তুর একজন সুখী মানুষ ।
তবুও মাঝে মাঝে নিজেকে দুখি ভাবতে ইচ্ছে করে ।
ছোট বেলায় আমার কোন বোন ছিল না বলে খুব মন খারাপ করতাম । কিন্তু এখন মনে হয় , নেই তাতে ভালোই হয়েছে কারন বোন থাকা একটা ঝামেলার ব্যাপার ।
আবার কোন ভাইবোনের দারুন কোন মুহূর্ত চোখের সামনে ভেসে উঠলে খুব কষ্ট লাগে ।
প্রতিটা স্বাভাবিক মানুষই  অসীম সম্ভাবনা নিয়ে জন্মায় , এটা আমি এখন মনে প্রানে বিশ্বাস করি । কিন্তু এই সম্ভাবনার অধিকাংশই আমরা নষ্ট করে ফেলি শুধুমাত্র অবহেলা আর অজ্ঞতার কারনে ।
আমি বলছি না আমার পরিবার অসচেতন , কিন্তু আমার ব্যাপারে দারুন কিছু ভাবার সুযোগ যদি আমার অবিভাবকরা পেতেন , হয়তো আমাকে দিয়েও আরও দারুন কিছু হত ।

যে দেশের মানুষের মৌলিক চাহিদা পুরনেই হিমশিম খেতে হয় , সেখানকার মানুষ পৃথিবীকে উন্নত করার কথা ভাববে , এমন কথা ভাবাও বোকার লক্ষন । এজন্যই বোধহয় আমাদের এই উপমহাদেশে বিজ্ঞানি বা ভালো গবেষকের সংখ্যা কম ।

আমাদের ছাপোষা এই জিবনে লেখাপড়ার একটাই উদ্দেশ্য থাকে , আর সেটা হল একটা জেনতেন মার্কা চাকরি পাওয়া । অন্তত যাতে শমাজ কে বলা যায় যে , আমি কিছু একটা করছি । নইলে আপনি একটা মুখপোড়া পচা মানুষ । আর এরকম অবস্থায় আপনার গবেষণার জন্য ল্যাব দিলেও কেউ আপনাকে থাকা খাওয়ার জন্য ৬০০০ শশুর ডাকলেও দিবে না ।
তাই যারা বিভিন্ন আইডিয়া প্রতিযোগিতায় অংশ নেয় , তাঁদের উচিত মানুষের খাবার চিন্তা কীভাবে দূর করা যায় এ ব্যাপারটা নিয়ে একটু ভাবা ।

আমার লাভ কি ? এই প্রশ্নটির দ্বারা আমরা জাতিকে ক্রমান্বয়ে বছরের পর বছর পেছনে ফেলে দিচ্ছি ।নিজের লাভ রেখে শামগ্রিক লাভের কথা ভাবার সামান্যতম অবশরও কি আমাদের নেই !!!
যদিও আমিও এই প্রভাবের বাইরে নই ............ যেহেতু এটা একটা সামগ্রিক সমস্যা । তাই যারা নিজেদের কে দেশের আইডল ভাবেন তাদের অন্তত উচিত লাভের খাতায় মাঝে মাঝে শুন্য বসানোর অভ্যাস করা । জাতি উন্নত হলে আলটিমেটলি প্রতিটা মানুশেরি লাভ , এই জিনিশটাই আমরা বুঝতে পারছি না এখনো ।

মাঝে মাঝে এসব ব্যাপার নিয়ে শুধু ভাবা না ............ সমস্যা গুলো শমাধানের জন্য যার যার জায়গা থেকে কিছু করা উচিত ।  

No comments

বিটকয়েন - নতুন ধারা

বিটকয়েন হচ্ছে এক ধরনের সাংকেতিক মুদ্রা (Virtual Currency) যেটি ক্রিপ্টোগ্রাফিক প্রোটকলের মাধ্যমে লেনদেন করা হয়ে থাকে। এটি লেনদেন নিয়ন্ত্রণ...

Theme images by enjoynz. Powered by Blogger.